Wednesday, October 2, 2024

ইন্দোনেশিয়ার সার্বজনীন স্বাস্থ্য সেবা



স্বাস্থ্য সেবার মান এবং গুনগত বিচারে পার্শ্ববর্তী সিঙ্গাপুর, মালয়েশিয়া বা থাইল্যান্ডের তুলনায় বেশ পিছিয়ে রয়েছে ইন্দোনেশিয়া। দেশটির বিপুল সংখ্যক নাগরিক চিকিৎসার জন্য সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং হংকং ভ্রমণ করে থাকে। তবে সকল নাগরিকের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার বিষয়ে প্রতিবেশী দেশগুলোর তুলনায় এগিয়ে আছে দেশটি। 

জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ২০১৪ সালের আগস্ট মাসে সার্বজনীন স্বাস্থ্য বীমা প্রকল্প চালু করে ইন্দোনেশিয়া, যা পৃথিবীতে সর্ববৃহৎ বীমা প্রকল্প হিসেবে পরিচিতি পেয়েছে। চাকরিজীবীদের মাসিক বেতন এবং অন্যদের মাসিক আয় অনুযায়ী প্রিমিয়াম নির্ধারণ করা হয়ে থাকে। আর গরিব ৯-১০% (মাসিক আয় ৩০০ ডলারের নিচে) জনগণের প্রিমিয়াম সমাজকল্যাণ দপ্তর থেকে প্রদান করা হয়ে থাকে। 

২০২৩ সালের হিসেব অনুযায়ী জনসংখ্যার প্রায় ৯৯% এই স্বাস্থ্য বীমার আওতায় এসেছে। বিত্তবান শ্রেণীর অনেকে  অপছন্দ করলেও এই সার্বজনীন স্বাস্থ্য বীমা বঞ্চিত গরীব জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছে অবশ্যই। প্রথম ৫ বছর এই স্বাস্থ্য বীমা বাধ্যতামূলক ছিল না, তবে এখন সেবা গ্রহণ না করলেও সকল নাগরিককে এই বীমার প্রিমিয়াম পরিশোধ করতে হবে। দেশটির ২৩২৯৫টি প্রাথমিক চিকিৎসা কেন্দ্র থেকে শুরু করে সকল স্তরের স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এটির সঙ্গে যুক্ত। বেসরকারি চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যেই এই স্বাস্থ্য বীমা কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়েছে। প্রতিদিন প্রায় ১৬ লক্ষ মানুষ এই সেবা গ্রহণ করে থাকে। প্রাথমিক চিকিৎসা সেবা থেকে নিবিড় পরিচর্যা পর্যন্ত সেবার খরচ এই বীমার মাধ্যমে পরিশোধের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যেই দেশটির সার্বজনীন স্বাস্থ্য সেবার সাফল্য বিশ্বে নজর কেড়েছে। জাপান সহ উন্নত বিশ্বের অনেক দেশ এই জনকল্যাণমূলক সেবা নিয়ে গবেষণা করছে।

২০২৩ সালের পরিসংখ্যান অনুযায়ী ইন্দোনেশিয়ার স্বাস্থ্য খাতের বার্ষিক আর্থিক মূল্য কমবেশি ৩০ বিলিয়ন মার্কিন ডলার। ২০২৪ সালে স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দ কমবেশি ২৩ বিলিয়ন মার্কিন ডলার। সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রতিবছর সমাজ কল্যাণ দপ্তরের মাধ্যমে ১.৫ থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার সরকারি কোষাগার থেকে ব্যয়িত হয়ে থাকে।

বাংলাদেশে সকল নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সার্বজনীন স্বাস্থ্য বীমা চালু করার বিকল্প নেই। বৈষম্যহীন সমাজ গড়ে তুলতে স্বাস্থ্য খাতে সংস্কারমূলক পদক্ষেপ নেয়ার এখনই উপযুক্ত সময়।

No comments:

দুর্গাপূজার ইতিহাস

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা । যে দেবীকে উৎসর্গ করে এই উৎসব তার নাম দুর্গা । দেবী দূর্গার উৎপত্তি হয় বেদ পরবর্...