Saturday, September 28, 2024

চৌর্য পুঁজিবাদ


যেসব দেশে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলি দুর্বল, সুশাসন ও ন্যায় বিচার অনুপস্থিত সেখানে পুঁজিবাদী ব্যবস্থা সম্পুর্ন ভাবে বিকশিত হওয়ার আগের ধাপে ক্রনি ক্যাপিটালিজম বা চৌর্য পুঁজিবাদ গড়ে উঠে। সরকারের সঙ্গে যোগসাজশে এই ব্যবস্থায় দেশের কিছু পুঁজিপতি চৌর্যবৃত্তির মাধ্যমে বিপুল পরিমাণ পুঁজি সংগ্রহ করে থাকে।

তারা চুরি করা অর্থের একটি অংশ শিল্প কারখানা তৈরিতে বিনিয়োগ করেন। ফলে দেশের মানুষের বড় একটি অংশের কর্মসংস্থানও ঘটে। বাংলাদেশে পতিত ফ্যাসিস্ট স্বৈরাচারী সরকারের সময় বেক্সিমকো, বসুন্ধরা, সামিট, এস আলম, ইউনাইটেড, ওরিয়ন ইত্যাদি গোষ্ঠী এই চৌর্য পুঁজিপতিদের উদাহরণ। এই চৌর্য পুঁজিপতিরা তাদের চুরি করা অর্থ শিল্পে বিনিয়োগ করে বিপুল স্থাবর সম্পত্তির মালিকানা অর্জন করেন। চুরি করা অর্থের বড় একটি অংশ বিদেশে পাচার করলেও দেশে থাকা স্থাবর সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরবর্তী পর্যায়ে তারা নিজেদের স্বার্থে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য উদ্যোগী হন। এই পর্যায়ে তাদের চুরির সুযোগ সংকুচিত হয় বটে, তবে ইতিমধ্যেই অর্জিত বিপুল ধন সম্পদের সুরক্ষা করা নিশ্চিত হয়। থাইল্যান্ড বা দক্ষিণ কোরিয়া এই পুঁজিবাদী রূপান্তরের উদাহরণ।

বাংলাদেশের চৌর্য পুঁজিপতিরা দেশে থাকা তাদের স্থাবর সম্পত্তির সুরক্ষা নিয়ে মোটেও চিন্তিত ছিলেন বলে মনে হয় না। স্বৈরাচারী ফ্যাসিষ্ট মাফিয়া  সরকার কাঠামোতে নির্বাহী বিভাগ নিয়ন্ত্রণে তাদের অসীম ক্ষমতা এবং দাম্ভিকতায় তারা নিজেদের ফেরাউন মনে করা শুরু করেছিলেন। চৌর্যবৃত্তির মাধ্যমে নিজেদের অর্জিত সম্পদের সুরক্ষায় দেশে মোটামুটি ধরনের আইনের শাসন প্রতিষ্ঠা করার বিষয়টি তাদের চিন্তাভাবনায় ছিল না। যার ফলে যে স্বৈরাচারী ফ্যাসিষ্ট মাফিয়া সরকারের যোগসাজশে তারা অর্থ সম্পদ অর্জন করেছিলেন সেটি পতনের সঙ্গে সঙ্গেই চৌর্য পুঁজিপতি অনেকের স্থাবর সম্পত্তিতে হামলা বা অগ্নিসংযোগের ঘটনা হয়েছে।

গণ অভ্যুত্থান পরবর্তী সময়ে এসব চৌর্যপুজিদের উচিত দেশে সুশাসন ও ন্যায় ভিত্তিক সমাজ গঠনে সহায়তা করা। তাতে তাদের চুরির সুযোগ হয়তো কমে যাবে তবে ইতিমধ্যে চৌর্যবৃত্তির মাধ্যমে অর্জিত সম্পদের সুরক্ষা নিশ্চিত হবে অবশ্যই। একইসঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক রূপান্তরের প্রক্রিয়াও সহজভাবে সম্পন্ন হবে।

#BMW #Photography #Trend #TrendingPost #CronyCapitalism

No comments:

দুর্গাপূজার ইতিহাস

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা । যে দেবীকে উৎসর্গ করে এই উৎসব তার নাম দুর্গা । দেবী দূর্গার উৎপত্তি হয় বেদ পরবর্...