Sunday, April 21, 2024

পারস্যের আকামেনিদ সাম্রাজ্য - পৃথিবীর প্রথম পরাশক্তি

খৃষ্টপূর্ব ১০০০ সালের আরো আগে থেকে সুবিস্তৃত ইরানি মালভূমিতে বিভিন্ন অর্ধ-যাযাবর গোষ্ঠী বসবাস করত। এই গোষ্ঠীগুলোর একটির প্রধান ছিলেন দ্বিতীয় সাইরাস, যিনি ইতিহাসে সাইরাস দ্য গ্রেট নামে পরিচিত। তিনি সকল গোত্রকে একত্র করতে সক্ষম হন। তারপর মেদাস, লিডিয়া, ও ব্যবিলন রাজ্য জয় করে আকামেনিদ সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন, যা ইতিহাসে প্রথম পারস্য সাম্রাজ্য নামে পরিচিত। খৃষ্টপূর্ব ৫৫০ থেকে ৩৩০ সাল পর্যন্ত এই সাম্রাজ্য টিকে ছিল। মানব সভ্যতার ইতিহাসে প্রথম পরাক্রমশালী রাষ্ট্রীয় শক্তি ছিল পারস্যের এই আকামেনিদ সাম্রাজ্য। গ্রীকদের হাতে আলেকজান্ডার দ্য গ্রেটের নেতৃত্বে এই সাম্রাজ্যের পতন ঘটেছিল‌।

সেই সময়ের পারস্য অঞ্চলে নানা ধর্ম ও সংস্কৃতির মানুষ বসবাস করতো, দুরদৃষ্টিসম্পন্ন ও বিচক্ষণ সাইরাস তাদের সকলকে স্বাধীনভাবে সেগুলো পালন করার অধিকার নিশ্চিত করেছিলেন। আকমেনিদ সাম্রাজ্যের শাসকরা ছিলেন একেশ্বরবাদী জরথুস্ত্রবাদী ধর্মের অনুসারী। কিন্তু সকল ধর্ম পালনের স্বাধীনতা ছিল সাম্রাজ্যে। জেরুজালেম জয় করার পর সাইরাস ইহুদিদের সেখানে ফিরে আসার ব্যবস্থা করেন এবং বিধ্বস্থ আল আকসা পুনঃনির্মাণ করে দেন। 

তৃতীয় আকামেনিদ সম্রাট দারিয়ুস দ্য গ্রেটের শাসনামলে ইতিহাসে গুরুত্বপূর্ণ তিনটি সভ্যতা মেসোপটেমিয়া সভ্যতা, নীলনদকে ঘিরে মিশরীয় সভ্যতা এবং সিন্ধু নদ অববাহিকায় সিন্ধু সভ্যতা পারস্য সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার মধ্যে সড়কপথে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হয়। পৃথিবীতে সর্বপ্রথম ডাক যোগাযোগ চালু হয়। রাষ্ট্রের অধীনে কর, আইনশৃঙ্খলা ও বিচারব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়, যেগুলো প্রাদেশিক পর্যায়ে সরকারের মাধ্যমে পরিচালিত হতো। ধাতব শিল্প, বস্ত্র, শৈলস্থাপত্য ইত্যাদি শিল্পে বিকাশ ঘটেছিল সেই সাম্রাজ্যে। ধর্ম, শিল্প-সংস্কৃতি, স্থাপত্য, কলা, বিজ্ঞান, প্রযুক্তি ইত্যাদি প্রায় সবকিছুর বৈশ্বিক কেন্দ্র হিসেবে এই সাম্রাজ্য প্রথম বিশ্বে পরাশক্তি আত্মপ্রকাশ করে। 


উন্নত শাসনব্যবস্থা, শিল্প-সংস্কৃতি, স্থাপত্য, নির্মাণ, বিজ্ঞান ও প্রযুক্তির সক্ষমতার কারণে প্রথম পরাশক্তি হিসেবে গড়ে উঠেছিল আকমেনিদ প্রথম পারস্য সাম্রাজ্য।

No comments:

জিন্নাহর বংশোধর

ওয়াদিয়া গ্রুপ ভারতের সবচেয়ে পুরনো ব্যবসা প্রতিষ্ঠান। ইরান থেকে আসা পার্সি লোভজি নুসারওয়াঞ্জি ওয়াদিয়া ১৭৩৬ সালে বোম্বে ড্রাইডক কোম্পান...